আমাদের সাইটে স্বাগতম


হজ্বে গমনেচ্ছুক যাত্রীদের প্রয়োজনীয় সামানাপত্র

 

২ সেট ইহরামের কাপড়, ২টা লুঙ্গী, ১টা গামছা, ২টা পায়জামা, ২টা গেঞ্জি, ২টা আন্ডার প্যান্ট, ২টা পাঞ্জাবী বা জুব্বা, ১টা ফতোয়া, ২টা টুপি, ১ জোড়া চামড়ার সেন্ডেল, ইহরামকালীন সময়ে পড়ার স্পঞ্জের সেন্ডেল ১ জোড়া, মহিলাদের জন্য বোরকা ১ সেট, সেলোয়ার কামিজ ২ সেট, শাড়ী কাপড়, ওড়না ও প্রয়োজনীয় কাপড়-চোপড় (বর্ণিত কাপড়গুলো সুতি হলে ভাল হয়।)
১টা ছোট বালিশ, ১টা পাতলা কাঁথা, ২টি বিছানার চাদর।
১টা মেলামাইনের প্লেট, ১টা গ্লাস।
১/২ কেজি শুকনা চিড়া, পরিমাণ মত গুড় (প্রয়োজন মনে করলে) অথবা শুকনা খাবার, গায়ে দেওয়ার জন্য খাঁটি সরিষার তৈল, লোশন, পান, সুপারি, খয়ের (যদি অভ্যাস থাকে)।
ডাক্তারের প্রেসক্রিপশন সহ নিয়মিত সেবনের প্রয়োজনীয় ঔষধ পত্র (তরল/সিরাপ জাতীয় ঔষধ না নেয়া ভাল)।
বড় ব্যাগ ১টা, কাধে ঝুলানোর জন্য ব্যাগ ১টা, টাকা পয়সা, জরুরী কাগজপত্র, পাসপোর্ট, টিকেট রাখার জন্য কোমড়ের বেল্ট ১টা, হারাম শরীফে জুতা সাথে নেয়ার জন্য ব্যাগ ১টা।
টয়লেট পেপার ১টা, টুথ ব্রাশ ১টা, পেষ্ট ১টা, হুইল সাবান ২টা, গায়ে মাখা সাবান ১টা, চিরুনী ১টা, ছোট আয়না ১টা, রেজার ১টা, ব্লেড ৫টা, কাঁচি ১টা, ভ্যাজলিন ১টা, সুই সুতা (প্রয়োজন মনে করলে) পকেট ডায়েরী ১টা, কলম ১টা, ফল কাটার জন্য ছোট চাকু ১টা, (তবে চাকু অব্যশই চামড়ার কভারে আবৃত থাকতে হবে)।
তেলওয়াতের জন্য ছোট কুরআন শরীফ ১টা, হজ্জের মাসয়ালা-মাসায়েল সম্বলিত বই ১টা।
প্লাষ্টিকের পানির ফ্লাক্স ১টা, ওরস্যালাইন ১০/১৫ প্যাকেট, চোখে ব্যবহারের জন্য চশমা ১টা যদি অভ্যাস থাকে।
ব্যক্তিগত খরচের জন্য কমপক্ষে ১,০০০/- (এক হাজার সৌদি রিয়াল) সাথে নেয়ার জন্য পরামর্শ দেয়া হল।

বি: দ্র:- সফরের সময় আপনার মাল-সামানা আপনার নিজ দায়িত্বে রাখুন ও নিজে বহন করুন। অন্যথায় হারানোর সম্ভাবনা থাকতে পারে। মাল-সামানা যথাসম্ভব হালকা হওয়া জরুরী এবং ব্যাগের গায়ে স্পষ্ট অক্ষরে ইংরেজীতে হজ্জযাত্রীর নাম, ঠিকানা, পাসপোর্ট নম্বর ও মোবাইল নম্বর লিখে রাখুন।